ব্রিটেনে ভিসার জন্য ইউরোপীয় লরি ড্রাইভারের আবেদন

প্রথম পাতা » আন্তর্জাতিক » ব্রিটেনে ভিসার জন্য ইউরোপীয় লরি ড্রাইভারের আবেদন
বুধবার ● ৬ অক্টোবর ২০২১


---আন্তর্জাতিক ডেস্ক :


কাজল রশীদ: ব্রিটেন বিদেশী কর্মী আনার সিদ্ধান্ত নিলেও মাত্র ১২৭ জন ড্রাইভার ব্রিটেনের অস্থায়ী ভিসার জন্য আবেদন করেছেন। যেখানে জরুরী ভিত্তিতে কয়েক হাজার লরি ড্রাইভার প্রয়োজন সেখানে এতো কম সংখ্যক মানুষের আবেদন প্রয়োজন মেটাতে পারবে না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী বরিস জনসন।


সম্প্রতি ব্রিটেন সরকার অক্টোবর থেকে ফেব্রুয়ারী মাস পর্যন্ত অর্থাৎ ছয় মাসের জন্য লরি ড্রাইভারদের ভিসা দেওয়ার ঘোষণা দিয়েছে। ঘোষণা অনুযায়ী ৪ হাজার ৭০০ লরি ড্রাইভার কাজের সুযোগ পাচ্ছে ব্রিটেনে। এতো কর্মী আনার সিদ্ধান্ত সরকার নিলেও অক্টোবর মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত মাত্র ১২৭ জন ইউরোপীয় লরি ড্রাইভার ব্রিটেনে কাজের জন্য আবেদন করেছে। অন্যদিকে সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, ১২৭ জন আবেদন করলেও দেশটিতে জরুরী ভিত্তিতে ৩০০ জন লরি ড্রাইভারদের ভিসা দিয়ে আনা প্রয়োজন।


সুযোগ দেওয়ার পরও এতো কম সংখ্যক লরি ড্রাইভার কাজের জন্য আবেদন করার বিষয়টি নিয়ে বিবিসি ব্রেকফাস্টের সাথে এক স্বাক্ষাতকারে বরিস জনসন বলেন, এটি একটি বৈশ্বিক সমস্যা। সব দেশেই কর্মী সংকট যাচ্ছে। তাই এই সমস্যা কিভাবে সমাধান করা সম্ভব তা ভাবতে হবে।

বেক্সিটের কারনে ব্রিটেনে বর্তমানে যে কর্মী সংকট যাচ্ছে তা মানতে নারাজ বরিস জনসন। তিনি বলেন, ইউরোপ থেকে পন্য আনার ক্ষেত্রে যে প্রতিবন্ধকতা ছিলো তা আস্তে আস্তে দূর হচ্ছে। তবে যে বৈশ্বিক সমস্যার মধ্য দিয়ে পৃথিবী যাচ্ছে তাতে কারও কোন হাত নেই।


এদিকে ব্রিটেনের বর্তমান অর্থনৈতিক অবস্থা সম্পর্কে বরিস জনসন বলেন, প্রায় দুই বছর ধরে ব্রিটেনের অর্থনীতি ডিপ ফ্রিজের মধ্যে ছিলো। এখন আস্তে আস্তে ডিপ ফ্রিজ দিয়ে অর্থনীত বের হচ্ছে। তাই একটু সময় দিতে হবে।


এদিকে যুক্তরাজ্যে বর্তমানে লরি ড্রাইভার সংকট কাটাতে সেনাবাহিনী স্টেশনগুলোতে তেল পৌঁছে দিচ্ছে। কাজ করছে ২০০ সেনাবাহিনী ও ১০০ জন সেনাবাহিনী ড্রাইভার।

বাংলাদেশ সময়: ১০:৫২:৫১ ● ৬৫৮ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ