পদত্যাগ করলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস

প্রথম পাতা » আন্তর্জাতিক » পদত্যাগ করলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস
শুক্রবার ● ২১ অক্টোবর ২০২২


---

আন্তর্জাতিক ডেস্ক :

ক্ষমতা গ্রহনের মাত্র ৪৫ দিনের মাথায় যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করলেন লিজ ট্রাস। বৃহস্পতিবার ১০ ডাউনিং স্ট্রিট থেকে দেওয়া ভাষণে লিজ ট্রাস ঘোষণা করেছেন যে তিনি তার দল কনসারভেটিভ পার্টির নেতার পদ থেকে সরে দাঁড়াবেন কারণ তার নীতিগুলি অর্থনৈতিক অস্থিরতার সূত্রপাত করেছে এবং তার কর্তৃত্ব নষ্ট করেছে।


ভাষণে ট্রাস বলেছেন, তিনি কনজারভেটিভ পার্টির নেতার পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্তের বিষয়ে ব্রিটিশ রাজা তৃতীয় চার্লসকে জানিয়েছেন।


এ সময়, ট্রাস স্বীকার করেছিলেন যে তিনি তার দলের বিশ্বাস হারিয়েছেন, কারন কনজারভেটিভ নেতার জন্য প্রতিদ্বন্দ্বিতা করার সময় তিনি যে প্রতিশ্রুতি দিয়েছিলেন তা তিনি দিতে পারেননি।


ট্রাস আরও জানিয়েছেন, বৃহস্পতিবার সকালে তিনি ১৯২২ কমিটির চেয়ারম্যান স্যার গ্রাহাম ব্র্যাডির সাথে দেখা করেছেন। তিনি বলেন, আমরা একমত হয়েছি যে আগামী সপ্তাহের মধ্যে নেতৃত্ব নির্বাচন সম্পন্ন হবে। এটি নিশ্চিত করবে যে আমরা আমাদের আর্থিক পরিকল্পনাগুলি সরবরাহ করার এবং আমাদের দেশের অর্থনৈতিক স্থিতিশীলতা এবং জাতীয় নিরাপত্তা বজায় রাখার পথে থাকতে পারি।


এদিকে, উত্তরসূরি নির্বাচিত না হওয়া পর্যন্ত প্রধানমন্ত্রী হিসেবে থাকবেন বলে নিশ্চিত করছেন ট্রাস।


উল্লেখ্য, ট্রাস প্রধানমন্ত্রী হন মাত্র ছয় সপ্তাহ আগে, কিন্তু তার পর থেকেই তার সরকারের আর্থিক কর্মসূচি নিয়ে তীব্র বিতর্ক-বিবাদ চলছে এবং এ পর্যন্ত তার দু’জন মন্ত্রী পদত্যাগ করেছেন, আর প্রধানমন্ত্রীকে অপসারণের আহ্বান জানিয়েছেন তার নিজ দল কনসারভেটিভ পার্টির অন্তত ১৩ জন এমপি।


তার অর্থমন্ত্রী কোয়াজি কোয়ার্টেং আগেই পদত্যাগ করেছেন এবং বুধবার পদত্যাগ করেন স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্রাভারম্যান।


ব্রিটেনের রাজনৈতিক ইতিহাসে লিজ ট্রাস সবচেয়ে স্বল্পস্থায়ী প্রধানমন্ত্রী। তিনি মাত্র ৪৫ দিন ক্ষমতায় ছিলেন। এরআগে স্বল্পতম প্রধানমন্ত্রী ছিলেন জর্জ ক্যানিং, যিনি ১৮২৭ সালে অফিসে মারা যাওয়ার আগে ১১৯ দিন দায়িত্ব পালন করেছিলেন।


সূত্র: বিবিসি,

বাংলাদেশ সময়: ৫:০৩:১০ ● ৩১১ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ